à¦à§‚মিকা:
হà§à¦¯à¦¾à¦,
বেয়াদব
গদà§à¦¯à§‡à¦°
কথাই বলছি।
উদà§à¦§à¦¤à¦“
বলতে
পারেন। তবে
শà§à¦§à§ গদà§à¦¯
নয়, কবিতা বা
সাহিতà§à¦¯à§‡à¦°
অনà§à¦¯ যে কোন
শাখার
কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦‡
à¦à¦‡ বেয়াদবি
বা ঔদà§à¦§à¦¤à§à¦¯
খà§à¦¬
পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§€à§Ÿ
হয়ে পড়েছে।
আপনি বা আমি
চাই বা না
চাই যে কোন
সà§à¦Ÿà¦¾à¦‡à¦²à§‡à¦‡
à¦à¦•à¦¸à¦®à§Ÿ মরচে
পড়ে। পড়তেই
হয়। à¦à¦•
সময়ের à¦à¦¾à¦
চকচকে
সà§à¦¯à¦¾à¦Ÿà¦¿à¦¨
মসৃণতা
à¦à¦•à¦¦à¦¿à¦¨
দূর-ইতিহাস
হয়ে যায়।
শিলà§à¦ª-সাহিà¦
à§à¦¯
পà§à¦°à¦¸à¦™à§à¦—ে
তো à¦à¦Ÿà¦¾ দà§à¦‡
সিà¦à§œà¦¿ বেশী
সতà§à¦¯à¥¤ à¦à¦•
গà§à¦°à§€à¦·à§à¦®à§‡
পà§à¦°à¦¬à¦² à¦à§œ
তোলা à¦à¦•à¦Ÿà¦¿
বাকà§à¦¯ বা
বাকà§à¦¯-বনà§à¦§
বসনà§à¦¤à§‡ à¦à¦¸à§‡
মচমচ শবà§à¦¦à§‡
গà§à¦à§œà¦¿à§Ÿà§‡
যায়। à¦à¦•à¦¬à¦¾à¦°
মনজà§à¦°
সà§à¦¯à¦¾à¦°
(কথাসাহিতà§à¦
¯à¦¿à¦• সৈয়দ
মনজà§à¦°à§à¦²
ইসলাম) à¦à¦‡
তসà§à¦¯
পাঠকের
সাথে (উনার
সরাসরি
ছাতà§à¦°à¦“ বটে)
কথা
পà§à¦°à¦¸à¦™à§à¦—ে
à¦à¦¾à¦·à¦¾à¦° à¦à¦•à¦‡
সà§à¦Ÿà¦¾à¦‡à¦²à§‡à¦°
বিরকà§à¦¤à¦¿à¦•à¦°
পà§à¦¨à¦°à¦¾à¦¬à§ƒà¦¤à§à¦¤
ি নিয়ে
বলেছিলেন
যে à¦à¦•à¦Ÿà¦¾
গলà§à¦ªà§‡ যতই
নতà§à¦¨à¦¤à§à¦¬
থাক তার
à¦à¦¾à¦·à¦¾ যদি
পà§à¦°à¦¨à§‹ হয়
তাহলে
গলà§à¦ªà¦Ÿà¦¾ তার
আধà§à¦¨à¦¿à¦•
শরীর নিয়ে
দাà¦à§œà¦¾à¦¤à§‡
পারে না।
সà§à¦¯à¦¾à¦°à§‡à¦°
সাথে সà§à¦°
মিলিয়েই
বলতে চাই যে
à¦à¦‡ ‘আধà§à¦¨à¦¿à¦•
শরীর’
তৈরিতে
à¦à¦¾à¦·à¦¾à¦°
নতà§à¦¨à¦¤à§à¦¤à§à¦¬à§
র পà§à¦°à¦¶à§à¦¨à§‡
কথাসাহিতà§à¦
িকদের
তাতà§à¦¤à§à¦¬à¦¿à¦•
জানাশোনা
বা
জà§à¦žà¦¾à¦¨à¦Ÿà¦¾-ই
যথেষà§à¦Ÿ নয়;
বরং à¦à¦°
পà§à¦°à¦¾à§Ÿà§‹à¦—িক
দিকটা নিয়ে
সচেতন
ঘষা-মাজার
কাজটা অনেক
বেশি
গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚à¦
°à§à¦£ বলে মনে
করি।
পà§à¦°à¦¥à¦®à§‡à¦‡
বলে নিতে
চাই যে
বরà§à¦¤à¦®à¦¾à¦¨
লেখাটি কোন
পূরà§à¦£à¦®à¦¾à¦¤à§à¦
ার পà§à¦°à¦¬à¦¨à§à¦§
নয়। কারণ
à¦à¦¤à§‡
ধারাবাহিক
বা
সনà§à¦¨à¦¿à¦¬à¦¦à§à¦§-à¦
াবে বিষয়ের
গà¦à§€à¦°à§‡
পà§à¦°à¦¬à§‡à¦¶ করা
হয়নি। সেটা
à¦à¦‡ লেখার
উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à¦“
নয়। à¦à¦‡
লেখার মূল
কিংবা
à¦à¦•à¦®à¦¾à¦¤à§à¦°
উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯
হলো
পà§à¦°à¦¬à¦¨à§à¦§à§‡à¦°
গামà§à¦à§€à¦°à§à¦¯
থেকে
পাঠক/লেখকক
ে বের করে
à¦à¦¨à§‡
খানিকটা
পà§à¦°à¦¾à¦•-পà§à¦°à¦¬à¦
¨à§à¦§ আডà§à¦¡à¦¾à¦°
ঢং-à¦
তাদেরকে
পূরà§à¦£
পà§à¦°à¦¬à¦¨à§à¦§à§‡à¦°
দিকে ধাবিত
হওয়ার
উসà§à¦•à¦¾à¦¨à¦¿
সরবরাহ
করা। à¦à¦–ানে
মূলত বাংলা
কথাসাহিতà§à¦
বা আরও
নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ
করে বললে
গলà§à¦ªà§‡à¦°
à¦à¦¾à¦·à¦¾ নিয়ে
কথা বলা
হয়েছে। তবে
সাহিতà§à¦¯à§‡à¦°
অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯
শাখায়ও à¦à¦°
দীরà§à¦˜ বা
সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤
ছায়া পড়তে
পারে। যাই
হোক, কথা আর
না বাড়িয়ে
তাহলে শà§à¦°à§
করা যাক:
à¦à¦¾à¦·à¦¾à¦°
ঘরবাড়ি ও
লেখকের দায়:
অনেক লেখক
à¦à¦°à¦•à¦® বলে
থাকেন যে
বেশিরà¦à¦¾à¦—
পাঠক-ই
পà§à¦°à¦¨à§‹
à¦à¦¾à¦·à¦¾à¦° গৎ-à¦à¦°
à¦à§‡à¦¤à¦°à§‡
তাà¦à¦¦à§‡à¦°
‘আরাম
à¦à¦²à¦¾à¦•à¦¾à§Ÿâ€™
(কমফোরà§à¦Ÿ
জোনে) থাকতে
পছনà§à¦¦
করেন। আর à¦
কারণেই
লেখকরা
à¦à¦¾à¦·à¦¾à¦°
নতà§à¦¨à¦¤à§à¦¤à§à¦¬
নিয়ে খà§à¦¬
বেশী
পরীকà§à¦·à¦¾-নিà
°à§€à¦•à§à¦·à¦¾à§Ÿ
যেতে চান না;
পাছে তাদের
পাঠক à¦à¦‡
নতà§à¦¨ à¦à¦¾à¦·à¦¾à§Ÿ
অসà§à¦¬à¦¸à§à¦¤à¦¿
বোধ করতে
শà§à¦°à§ করেন ও
ফলশà§à¦°à§à¦¤à¦¿à¦¤à§
সেই
লেখকদের
লেখার
বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡
আগà§à¦°à¦¹
হারিয়ে
ফেলেন। হাল
আমলের
অনেক
গলà§à¦ª-লেখকে
র গলà§à¦ªà§‡à¦‡
দেখি
‘জাà¦à¦•à¦¿à§Ÿà§‡
শীত পড়া’
‘মাথা উà¦à¦šà§
করে বাà¦à¦šà¦¾â€™,
‘আগà§à¦¨à§‡à¦° মত
রূপ’ বা
‘à¦à¦‡ কাজে
থিতৠহওয়া’
জাতীয়
লকà§à¦·-কোটি
বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à§‡
জীরà§à¦£
শবà§à¦¦à§‡à¦°
পà§à¦¨à¦ƒ পà§à¦¨à¦ƒ
বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à¥¤
সেটাও হয়ত
বা মানা যেত
কেননা
পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿
বাকà§à¦¯à§‡ তো
আর
নিরীকà§à¦·à¦¾
চলে না; তৈরি
à¦à¦¾à¦·à¦¾à¦° উপর
আমাদের
কিছà§à¦Ÿà¦¾
নিরà§à¦à¦° তো
করতেই হয়।
কিনà§à¦¤à§
পà§à¦°à§‹
লেখাটাই
যখন পà§à¦°à¦¨à§‹
সà§à¦Ÿà¦¾à¦‡à¦²-নিরà§
à¦à¦° হয় à¦à¦¬à¦‚
শবà§à¦¦-বাকà§à¦¯à§
‡à¦° বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à§‡
কোনোরকম
পরীকà§à¦·à¦¾-নিà
°à§€à¦•à§à¦·à¦¾-ই
থাকে না তখন
পাঠক
হিসেবে
হতাশ লাগে।
পà§à¦°à¦¾à§Ÿ-ই
দারà§à¦£ সব
গলà§à¦ª পড়ি
à¦à¦–নকার
অনেক
গলà§à¦ªà¦•à¦¾à¦°à¦¦à§‡à
°à¥¤ কিনà§à¦¤à§
গলà§à¦ªà¦Ÿà§à¦•à§
চà§à¦®à§à¦• দিয়ে
উঠিয়ে নিলে
পড়ে থাকে
à¦à¦¾à¦¤à§‡à¦°
মাড়ের মত
সà§à¦¬à¦¾à¦¦-বরà§à¦£à¦
ীন à¦à¦¾à¦·à¦¾à¥¤
à¦à§€à¦·à¦£ পীড়ন
নিয়ে à¦à¦¾à¦¬à¦¿
à¦à¦¤
সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦®à§Ÿ
à¦à¦•à¦œà¦¨
গলà§à¦ªà¦•à¦¾à¦°
শà§à¦§à§
গলà§à¦ªà¦Ÿà§à¦•à§à¦‡
উগরে দিতে
চাইছেন;
à¦à¦¾à¦·à¦¾à¦°
ফà§à¦Ÿà¦¬à¦²-কà§à¦°à¦¿à¦
•à§‡à¦Ÿ নিয়ে
à¦à¦•à¦¦à¦®-ই
à¦à¦¾à¦¬à¦›à§‡à¦¨ না।
বিষয়টা à¦à¦®à¦¨
লাগে যে
লেখক শà§à¦§à§
পাঠকের
অà¦à§à¦¯à¦¸à§à¦¤
à¦à¦¾à¦·à¦¾à§Ÿ গলà§à¦ª
সাপà§à¦²à¦¾à¦‡
দিয়ে
দায়িতà§à¦¬
শেষ করতে
চাইছেন।
à¦à¦¾à¦·à¦¾à¦° সাথে
পাঠককে
অà¦à§à¦¯à¦¸à§à¦¤
করানোটাও
যে তার কাজ
à¦à¦¬à¦‚ অনেক
গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚à¦
°à§à¦£ কাজ
à¦à¦Ÿà¦¾à¦•à§‡
আমলেই
আনছেন না।
কারণ
পাঠকের
রà§à¦šà¦¿
নিরà§à¦®à¦¾à¦£ ও
বিনিরà§à¦®à¦¾à¦£
à¦à¦‡ দà§â€™à¦Ÿà§‹
দায়িতà§à¦¬à§‡à¦°
জোয়াল যতই
à¦à¦¾à¦°à¦¿ লাগà§à¦•
লেখককেই
à¦à¦° à¦à¦¾à¦°
নিতেই হবে।
à¦à¦‡ বিষয়টা
নিয়ে
চমৎকার
ফোà¦à§œà¦¨ কাটা
হয়েছে
আবà§à¦¦à§à¦²
মানà§à¦¨à¦¾à¦¨
সৈয়দের
‘কবিতা
কোমà§à¦ªà¦¾à¦¨à¦¿
পà§à¦°à¦¾à¦‡à¦à§‡à¦Ÿ
লিমিটেড’
নামে à¦à¦•à¦Ÿà¦¾
কবিতায়।
à¦à¦–ানে কবি
দেখাচà§à¦›à§‡à¦¨
যে কবিতার
অফিস খà§à¦²à§‡
বসেছেন
à¦à¦•à¦œà¦¨
যেখানে
জনরà§à¦šà¦¿
অনà§à¦¯à¦¾à§Ÿà§€
কবিতা
লেখার
অরà§à¦¡à¦¾à¦°
নেয়া হয়
ডেলিà¦à¦¾à¦°à¦¿
দেয়া হয়।
à¦à¦‡
পà§à¦°à¦¸à¦™à§à¦—ে
লেখকদের যে
বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾
উপলবà§à¦§à¦¿à¦¤à§‡
খেলাতে হবে
তা হলো
পাঠকের
রà§à¦šà¦¿à¦° সাথে
আপোষ করে
লিখে
যাওয়ার
চকচকে
কিনà§à¦¤à§
অনà§à¦§à¦•à¦¾à¦°
রাসà§à¦¤à¦¾
থেকে সরে
আসা। কেননা
à¦à¦‡ মনোà¦à¦¾à¦¬
শà§à¦§à§ à¦à¦¾à¦·à¦¾à¦°
নতà§à¦¨
সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦•à§
ই পায়ের
নিচে রাখে
না বরং
পাঠককেও
বঞà§à¦šà¦¿à¦¤ করে
à¦à¦¾à¦¬à§‡à¦° নতà§à¦¨
জামার সাথে
পরিচিত
হওয়া থেকে।
à¦à¦•à¦œà¦¨
খà§à¦¯à¦¾à¦¤à¦¿à¦®à¦¾à¦¨
কবি ও
সমালোচক
(নামটা মনে
নেই। খà§à¦¬
সমà§à¦à¦¬à¦¤:
পঞà§à¦šà¦ªà¦¾à¦£à§à¦¡à¦¬
দের à¦à¦•à¦œà¦¨)
তীরটা
নিখà§à¦à¦¤à¦à¦¾à¦¬à§
নিশানাতে
লাগিয়েই
বলেছিলেন
যে à¦à¦•à¦œà¦¨
লেখকের কাজ
হচà§à¦›à§‡
শবà§à¦¦à¦•à§‡ তার
আà¦à¦¿à¦§à¦¾à¦¨à¦¿à¦•
অরà§à¦¥ থেকে
মà§à¦•à§à¦¤à¦¿
দেয়া।
অরà§à¦¥à¦¾à§Ž
à¦à¦•à¦œà¦¨
সৃষà§à¦Ÿà¦¿-উলà§à¦
²à¦¾à¦¸ লেখক
শবà§à¦¦à¦•à§‡
নানান
বà§à¦¯à¦žà§à¦œà¦¨à¦¾à§Ÿ
উসà§à¦•à§‡
দেবেন তাà¦à¦°
রচনায়;
আকাশে
ওড়াবেন
শবà§à¦¦à§‡à¦°
নতà§à¦¨ রঙের
নতà§à¦¨ ঘà§à§œà¦¿
যা পাঠক আগে
দেখেননি;
অà¦à¦¿à¦§à¦¾à¦¨à§‡à¦°
আà¦à¦Ÿà§‹à¦¸à¦¾à¦à¦Ÿà§‹
পোড়োবাড়ি
থেকে
শবà§à¦¦à¦•à§‡
উদà§à¦§à¦¾à¦° করে
তাকে
দà§â€™à¦ªà¦¾à¦¶
খোলা বড়
রাসà§à¦¤à¦¾
দেখাবেন
লেখক;
পাঠকের
à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦°
ডালপালায়
উড়বে নতà§à¦¨
শিশà§-ফড়িং।
পাঠক তখন
শà§à¦§à§ গলà§à¦ª-ই
পড়বে না;
পà§à¦°à¦¬à§‡à¦¶
করবে à¦à¦¾à¦·à¦¾à¦°
শিরা-উপশিরà¦
¾à§Ÿ আর
পà§à¦°à¦¤à§à¦¯à¦•à§à¦·
করবে
ধà§à¦¬à¦¨à¦¿-শবà§à¦¦-à¦
¬à¦¾à¦•à§à¦¯à§‡à¦° মথ
থেকে
কীà¦à¦¾à¦¬à§‡
à¦à¦¾à¦·à¦¾-পোকা
পাখা মেলছে,
জেগে উঠছে
পাঠকের
কাছে à¦à¦‡
পরà§à¦¯à¦¨à§à¦¤
অপরিচিত à¦à¦•
à¦à¦¾à¦·à¦¾-à¦à§‚মি।
à¦à¦‡
বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾
অসà§à¦¬à§€à¦•à¦¾à¦°
করার
উপায়ের সব
চিচিং ফাà¦à¦•
বনà§à¦§ যে à¦à¦‡
নতà§à¦¨
সà§à¦Ÿà¦¾à¦‡à¦²à§‡à¦°
উদà§à¦¬à§‹à¦§à¦¨à§‡à¦°
পথটা
আরাম-আদরের
নয়। পà§à¦°à¦¨à§‹à¦°
সাথে
সংঘরà§à¦· না
বাà¦à¦§à¦¿à§Ÿà§‡
নতà§à¦¨ কোন
কিছà§à¦‡ হয়নি
পৃথিবীতে।
আর
সাহিতà§à¦¯à§‡
তো নয়-ই
কেননা নতà§à¦¨
à¦à¦¾à¦·à¦¾ মানেই
পà§à¦°à¦¨à§‹
à¦à¦¾à¦·à¦¾à¦•à§‡ তার
জায়গা
ছাড়তে বলা;
ছাড়তে না
চাইলে
কà§à¦·à§‡à¦¤à§à¦°-বিà
¶à§‡à¦·à§‡ জোর
পà§à¦°à§Ÿà§‹à¦—ে
উৎখাত করা ।
আর সেখানেই
বাধে
সংঘরà§à¦·,
নতà§à¦¨ আর
পà§à¦°à¦¨à§‹à¦¤à§‡à¥¤ à¦
পà§à¦°à¦¸à¦™à§à¦—ে
আবà§à¦¦à§à¦²
মানà§à¦¨à¦¾à¦¨
সৈয়দকে
সà§à¦®à¦°à¦£ করা
যেতে পারে
যিনি
যথারà§à¦¥à¦‡
বলেছেন:
‘সংঘরà§à¦·à¦‡
শিলà§à¦ªâ€™à¥¤ তো
à¦à¦‡ সংঘরà§à¦·
যে বাধায় বা
জোর-জবরদসà§à¦
¤à¦¿à¦®à§‚লক à¦à¦¾à¦¬à§‡
যে পà§à¦°à¦¨à§‹à¦°
জায়গা দখল
করে তাকে
তো কিছà§à¦Ÿà¦¾
বেয়াদব না
হলে চলে না।
সাহিতà§à¦¯à§‡
à¦à¦°à¦•à¦®
বেয়াদবি
শà§à¦§à§
অনà§à¦®à§‹à¦¦à¦¨à§€à§Ÿà
‡ নয় বরং পরম
আরাধà§à¦¯à¥¤ আর
à¦à¦°à¦•à¦®
বেয়াদব
লেখকরাই
অবà§à¦¯à¦¾à¦¹à¦¤
রাখেন
সাহিতà§à¦¯à§‡à¦°
শà§à¦¬à¦¾à¦¸-পà§à¦°à¦¶à§
বাস।
বেয়াদব
গদà§à¦¯à§‡à¦°
পà§à¦°à¦•à§ƒà¦¤à¦¿ ও
উদাহরণ:
লেখকের
মনো-গঠন
নিয়ে
আবà§à¦¦à§à¦²
মানà§à¦¨à¦¾à¦¨
সৈয়দ আরও
বলেছেন যে
à¦à¦•à¦œà¦¨ লেখক
বা কবি
‘বিশà§à¦¬à¦¾à¦¸à§€
নয়, সে
অনà§à¦¬à§‡à¦·à§€à¥¤
অনà§à¦¬à§‡à¦·à¦£
যার নেই সে
কবি-সাহিতà§à¦
¯à¦¿à¦• হতে
পারে না’।
অরà§à¦¥à¦¾à§Ž
à¦à¦•à¦Ÿà¦¾ গড়ে
দেয়া
সà§à¦Ÿà¦¾à¦‡à¦²à§‡
বিশà§à¦¬à¦¾à¦¸ নয়
বরং à¦à¦•à¦œà¦¨
লেখককে
খà§à¦à¦œà¦¤à§‡ হবে
পà§à¦°à¦•à¦¾à¦¶à§‡à¦°
নতà§à¦¨ à¦à¦™à§à¦—ি
। à¦à¦‡
à¦à¦¾à¦‚চà§à¦°à§‡à¦°
à¦à§‡à¦¤à¦° দিয়েই
নব নব
অনà§à¦¬à§‡à¦·à¦£
চলবে।
মানà§à¦¨à¦¾à¦¨
সৈয়দের à¦à¦‡
বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦°
উদাহরণ
খà§à¦à¦œà¦¤à§‡
তাà¦à¦°
নিজেরই
রচিত বহà§à¦²
আলোচিত
সৈয়দের
সতà§à¦¯à§‡à¦° মত
বদমাশ
বইটির যে
কোন à¦à¦•à¦Ÿà¦¿
গলà§à¦ª পড়ে
নিলেই হয়।
উদাহরণ
সà§à¦¬à¦°à§‚প
তাà¦à¦°
‘চমৎকার
অবচেতন’
গলà§à¦ªà¦Ÿà¦¿à¦°
শà§à¦°à§à¦°
দিকের à¦à¦•à¦Ÿà¦¾
বরà§à¦£à¦¨à¦¾à¦°
পড়া যেতে
পারে
যেখানে
লেখক
সকালের
বেয়াড়া
রোদের
দাপটকে
বরà§à¦£à¦¨à¦¾
করছেন
à¦à¦à¦¾à¦¬à§‡
‘...কেউ যেন
শাদা
রà§à¦®à¦¾à¦²à§‡à¦° মত
রোদ ছà§à¦à§œà§‡
মারল
মণà§à¦Ÿà§à¦°
মà§à¦–ের
উপর।’
পড়লে মনেই
হয় না যে à¦à¦Ÿà¦¾
চার দশকের
আগের কোন
সà§à¦Ÿà¦¾à¦‡à¦²à¥¤
à¦à¦¤à¦‡ চৌকস à¦à¦‡
উপমা যে
à¦à¦–নকার
অনেক
আধà§à¦¨à¦¿à¦•
লেখকের
à¦à¦¾à¦·à¦¾à¦“ à¦à¦°
পাশে বোকা
বোকা
চরà§à¦¬à¦¿à¦¤ চরণ
ছাড়া আর
কিছৠমনে হয়
না। রোদের
à¦à¦‡ বরà§à¦£à¦¨à¦¾à§Ÿ
মানà§à¦¨à¦¾à¦¨
সৈয়দের
সমকালীন
অনেক লেখক
তো বটেই
à¦à¦–নকার
অনেক
লেখকও হয়ত
লিখবেন
à¦à¦°à¦•à¦® কিছà§:
‘রোদের
তাপে
মিনà§à¦Ÿà§à¦°
চোখ কà§à¦à¦šà¦•à§‡
গেল’
কিংবা
‘অসহনীয়
রোদের তাপ
সামলাতে
মনà§à¦Ÿà§ চোখ
বনà§à¦§ করে
ফেলল’
কিংবা
à¦à¦°à¦•à¦®à¦‡ কোন
বহà§-বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦
কোন শà§à¦•à¦¨à§‹
গদà§à¦¯ যা
à¦à¦¾à¦·à¦¾à¦°
পà§à¦°à¦•à¦¾à¦¶-কà§à¦·à
®à¦¤à¦¾ নিয়ে
কোন
নিরীকà§à¦·à¦¾
বা
লোফালà§à¦«à¦¿à¦°
দিকে
যাওয়ার কোন
আগà§à¦°à¦¹à¦‡
দেখায় না; à¦à¦‡
লেখকেরা
হাতের কাছে
যে বাকà§à¦¯à¦Ÿà¦¾
তৈরি আছে
সেটাই
চালিয়ে
দেন। à¦à¦à¦°à¦¾
মনোযোগ দেন
শà§à¦§à§
গলà§à¦ªà§‡à¦°
দিকে; যে
à¦à¦¾à¦·à¦¾à§Ÿ গলà§à¦ª
বলা হচà§à¦›à§‡
তার দিকে
নয়। à¦à¦¸à¦¬
লেখকের
হাতে à¦à¦¾à¦·à¦¾
কালকার ‘The Hunger
Artist’ গলà§à¦ªà§‡à¦°
সেই
কà§à¦·à§à¦§à¦¾-শিলà§
পীর মত দিন
দিন ছোট হতে
থাকে।
মজার
বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° হল
বাংলা
কথাসাহিতà§à¦
ে à¦à¦¾à¦·à¦¾ নিয়ে
à¦à¦‡
পরীকà§à¦·à¦¾-নিà
°à§€à¦•à§à¦·à¦¾
অনেক
হয়েছে।
আখতারà§à¦œà§à¦œà¦
¾à¦®à¦¾à¦¨
ইলিয়াসের
‘নিরà§à¦¦à§à¦¦à§‡à¦
¶ যাতà§à¦°à¦¾â€™
গলà§à¦ªà¦Ÿà¦¿à¦¤à§‡
শবà§à¦¦-বাকà§à¦¯
নিয়ে যে
à¦à¦•à§‡à¦•à¦Ÿà¦¾
মোচড় তা
পাঠকের
à¦à§‡à¦¤à¦°à§‡à¦°
চেনা à¦à¦¾à¦·à¦¾à¦°
জগৎকে
বেয়াদবের
মতই
চà§à¦¯à¦¾à¦²à§‡à¦žà§à¦œ
করে বসে।
যেমন
‘রোদন-রূপসà
§€ বৃষà§à¦Ÿà¦¿à¦°
মাতাল
মিউজিক’
কিংবা
‘বৃষà§à¦Ÿà¦¿-বà§à¦
¨à§‹à¦Ÿ রাত’
অথবা সেই
দারà§à¦£
চমকিত
বাকà§à¦¯
‘বৃষà§à¦Ÿà¦¿
à¦à¦•à¦œà¦¨ অচিন
দীরà§à¦˜à¦¶à§à¦¬à¦¾à¦
’ বা à¦à¦‡
বাকà§à¦¯à¦Ÿà¦¿:
‘চায়ের
পেয়ালায়
তিনটে à¦à¦¾à¦™à¦¾
পাতা ঘড়ির
কাà¦à¦Ÿà¦¾ হয়ে
সময়কে
মনà§à¦¥à¦°
কাà¦à¦ªà¦¾à§Ÿâ€™à¥¤
à¦à¦•à¦Ÿà¦¿à¦®à¦¾à¦¤à§à¦°
গলà§à¦ªà§‡à¦°
সীমিত
পরিসরে
পাঠকের
দীরà§à¦˜-চরà§à¦šà¦
¿à¦¤ à¦à¦¾à¦·à¦¾à¦°
মনোরম
পà§à¦¯à¦¾à¦Ÿà¦¾à¦°à§à¦¨à¦
ে আঘাতে
আঘাতে à¦à§‡à¦™à§‡
চৌচির করে
দেয় à¦à¦®à¦¨
বেয়াদব
খà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦Ÿà§‡
গদà§à¦¯à¥¤
ইলিয়াসের
গদà§à¦¯ নিয়ে
তাই হাসান
আজিজà§à¦²
হকের
উচà§à¦›à§à¦¬à¦¾à¦¸
à¦à¦•à¦Ÿà§à¦“
বাড়াবাড়ি
মনে হয় না
যখন তিনি
অনà§à¦¯ ঘরে
অনà§à¦¯ সà§à¦¬à¦°
(যার পà§à¦°à¦¥à¦®
গলà§à¦ªà¦Ÿà¦¿à¦‡
‘নিরà§à¦¦à§à¦¦à§‡à¦
¶ যাতà§à¦°à¦¾) à¦à¦°
গদà§à¦¯ নিয়ে
বলেন,
‘তীরের মত
ঋজà§,
ধানিলংকার
মত
বদমেজাজি
à¦à¦¬à¦‚
পরনারীর মত
আকরà§à¦·à¦£à§€à§Ÿâ€™<
br />
à¦à¦°à¦•à¦®
উদাহরণ আরও
অনেক আছে।
শওকত আলী
কিংবা
মাহমà§à¦¦à§à¦²
হক নিজেদের
গদà§à¦¯-à¦à§‚মি
তৈরি
করেছেন
à¦à¦•à¦œà¦¨ খাà¦à¦Ÿà¦¿
কৃষকের
পরিশà§à¦°à¦®à§‡à¥¤
শওকত আলীর
‘রঙà§à¦—িণী’
গলà§à¦ªà§‡ à¦à¦•
ছলনাময়ী
বহà§à¦¬à¦°à§à¦£à¦¾
নারীর
বরà§à¦£à¦¨à¦¾ পাই
à¦à¦°à¦•à¦®â€”
‘à¦à¦• গোà¦à§Ÿà¦¾à¦°
বেপরোয়া
পাকা
খেলোয়াড়
মেয়ে মানà§à¦·,
যার পায়ের
কাছে অনà§à¦¯
অনেক পà§à¦°à§à¦·
মানà§à¦·à§‡à¦°
রকà§à¦¤à¦®à¦¾à¦‚সেà
° বাসনা,
অনেক রাতের
ঘà§à¦® আর অনেক
দিনের
ঈরà§à¦·à¦¾ আর
লোঠমাথা
কà§à¦Ÿà§‡
মরেছে।’
à¦à¦°à¦•à¦®
বেয়াদব
গদà§à¦¯à§‡à¦°
আরেক দকà§à¦·
à¦à¦¾à¦¸à§à¦•à¦°
মাহমà§à¦¦à§à¦²
হক। তাà¦à¦°
জীবন আমার
বোন- ঠআমরা
নীলা à¦à¦¾à¦¬à§€
আর খোকার
মà§à¦–োমà§à¦–ি
বসে থাকাকে
লেখকের
চোখ দিয়ে
দেখে উঠি
à¦à¦‡à¦à¦¾à¦¬à§‡â€”
‘দà§à¦¯à§à¦¤à¦¿
ঠিকরে
বেরà§à¦šà§à¦›à§‡
নীলা à¦à¦¾à¦¬à§€à¦°
দà§â€™à¦šà§‹à¦–
দিয়ে।
মাà¦à¦–ানে
দà§â€™à¦Ÿà¦¿
বিনà§à¦¦à§à¦° মত
দà§â€™à¦œà¦¨à¦•à§‡
বসিয়ে
অকারণ
আননà§à¦¦à§‡
অকারণ
আননà§à¦¦à§‡
চারটি
দেয়াল যেন
হাত ধরাধরি
করে শিশà§à¦°
মত নেচে
নেচে
ঘà§à¦°à¦ªà¦¾à¦•
খাচà§à¦›à§‡;
দেয়ালগà§à¦²à§‹
à¦à¦–ন
জরà§à¦œà¦¿à§Ÿà¦¾à¦¨...টà
রানজিসà§à¦Ÿà¦¾à
° যেন
বনবেড়াল...খা
§œà¦¾ করে মৃদà§
মৃদৠনাড়ছে
à¦à¦°à¦¿à§Ÿà§‡à¦²
লেজ...’
à¦à¦‡
উদাহরণগà§à¦²à§
‹à¦° সবই
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত
পাঠথেকে
নিরà§à¦¬à¦¾à¦šà¦¿à¦¤
কয়েকটি
লেখা থেকে
টানা
উদাহরণ।
à¦à¦¾à¦·à¦¾ নিয়ে
খেলার আরও
অনেক
উদাহরণ
ছড়িয়ে আছে
আমাদের
সমৃদà§à¦§
গদà§à¦¯-সাহিতà§
যে। পরিসর
সীমিত
হওয়ার
কারণে
উদাহরণ আর
বাড়ালাম
না।
পরিশিষà§à¦Ÿ:
উপরের
কথাবারà§à¦¤à¦¾à§
à¦à¦•à¦œà¦¨
লেখকের
কালà§à¦ªà¦¨à¦¿à¦•
পà§à¦°à¦¤à¦¿à¦•à§à¦°à¦¿à§
া: ‘খà§à¦¬ তো
বললেন
à¦à¦¾à¦‡à¦¡à¦¿à¥¤
লেখা
দà§à¦¯à¦¾à¦–া
তো।’ à¦à¦¾à¦‡à¦°à§‡
আমি তো
পাঠক। পাঠক
হিসেবে
আমার
আশা-নিরাশা-à
¹à¦¤à¦¾à¦¶à¦¾â€™à¦°
কথা বলার
চেষà§à¦Ÿà¦¾
করেছি। টà§à¦•
টাক লিখি
বটে তবে
à¦à¦–ানে আমি
শà§à¦§à§ আপনার
লেখা নিয়ে
কিছà§à¦Ÿà¦¾
বকবক করতেই
à¦à¦¸à§‡à¦›à¦¿à¥¤ আমি
কিনà§à¦¤à§ à¦à¦Ÿà¦¾
জানি ও মানি
যে লেখা
নিয়ে কথা
বলা যতটা
সহজ লেখা
ঠিক ততটাই
কঠিন। তবে
কি জানেন à¦à¦‡
কঠিন
কাজটà§à¦•à§
করেন বলেই
তো আপনি
ছাপার
অকà§à¦·à¦°à§‡à¦°
সমà§à¦®à¦¾à¦¨à¦¿à¦¤
লেখক। আর
আমি হাজারো
আম-পাঠকের
à¦à¦•à¦œà¦¨
মাতà§à¦°à¥¤ তবে
মজার
বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°
হলো আম বলে
আমাকে ঠিক
উপেকà§à¦·à¦¾à¦“
করতে
পারবেন না
কেননা পাঠক
হৈ চৈ না
করলে
কিনà§à¦¤à§
লেখকের
অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬-ই
থাকে না।
সে যাক à¦à¦•à¦Ÿà¦¾
ছোটà§à¦Ÿ
পরামরà§à¦¶
দিয়ে শেষ
করি: পà§à¦°à¦¥à¦®à§‡
পà§à¦°à¦¨à§‹
à¦à¦¾à¦·à¦¾à¦° গৎ-à¦à¦‡
à¦à¦•à¦Ÿà¦¾ লেখা
শেষ করà§à¦¨à¥¤
পড়à§à¦¨, আবার
পড়à§à¦¨ à¦à¦¬à¦‚
আবারো
পড়à§à¦¨à¥¤
à¦à¦•à§‡-কবার
গলà§à¦ªà¦Ÿà¦¾
পড়à§à¦¨à¥¤
à¦à¦•à§‡-কবার
পড়à§à¦¨
à¦à¦¾à¦·à¦¾à¦Ÿà¦¾à¥¤
কিছà§à¦¦à¦¿à¦¨
ফেলে রাখà§à¦¨
লেখাটা। à¦à¦‡
সময়ে
বà§à¦¯à¦¤à¦¿à¦•à§à¦°à¦®
অগà§à¦°à¦œà¦¦à§‡à¦°
লেখা পড়à§à¦¨à¥¤
à¦à¦¾à¦¬à§à¦¨, আবার
পড়à§à¦¨à¥¤
নিজেকে
পà§à¦°à¦¶à§à¦¨
করà§à¦¨ আপনার
à¦à¦¾à¦·à¦¾ আপনার
কথা শà§à¦¨à¦›à§‡
কি-না। à¦à¦—ড়া
করà§à¦¨ à¦à¦¾à¦·à¦¾à¦°
সাথে।
‘পà§à¦°à¦—াà§
পিতামহের’
মত পà§à¦°à¦¾à¦šà§€à¦¨
à¦à¦¾à¦·à¦¾à¦° সাথে
বেয়াদবি
করà§à¦¨à¥¤ à¦à¦°
ফলশà§à¦°à§à¦¤à¦¿à¦¤à§
হিসেবে
চলà§à¦•
à¦à¦¡à¦¿à¦Ÿà¦¿à¦‚,
রি-à¦à¦¡à¦¿à¦Ÿà¦¿à¦‚।
ধীরে ধীরে
হয়ত দেখবেন
সাপের
পà§à¦°à¦¨à§‹
খোলসের মত
পà§à¦°à¦¨à§‹
à¦à¦¾à¦·à¦¾à¦° নিচ
থেকেই
জেগে উঠছে
নতà§à¦¨ à¦à¦¾à¦·à¦¾à¦°
পেশল শরীর।
ওটাই আপনার
à¦à¦¾à¦·à¦¾à¥¤
আপনার আগের
à¦à¦¾à¦·à¦¾à¦Ÿà¦¾
আপনার ছিল
না, ওটা ছিল
অনà§à¦¯ মগজে
অনà§à¦¯ সময়ে
অনà§à¦¯à§‡à¦°
হাতে তৈরি।
আপনি শà§à¦§à§
মà§à§œà¦¿-মà§à§œà¦•à¦¿à¦
° মত à¦à¦¤à¦¦à¦¿à¦¨ তা
বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°
করে
গেছেন। জয়
হোক আপনার
নতà§à¦¨
à¦à¦¾à¦·à¦¾à¦°à¥¤ জয়
হোক সব
আবিষà§à¦•à¦°à§à¦¤à¦
¾ লেখকের।
পà§à¦¨à¦¶à§à¦š:
পাঠক হয়েও
লেখালেখির
à¦à¦¤ জà§à¦žà¦¾à¦¨à§‡à¦°
কথা জানলাম
কীà¦à¦¾à¦¬à§‡
সেটাই তো
à¦à¦¾à¦¬à¦›à§‡à¦¨? à¦à¦Ÿà¦¾
আসলে আমাকে
সà§à¦¬à¦ªà§à¦¨à§‡
বলেছেন à¦à¦•
মহান লেখক
যার নামটা
à¦à¦‡
মà§à¦¹à§‚রà§à¦¤à§‡
মনে পড়ছে
না।